CJI: প্রধান বিচারপতি DY চন্দ্রচূড়ের বাড়িতে বিশেষ পুজোয় মোদী, এই নিয়ে মন্তব্য করলেন প্রাক্তন বিচারপতি

CJI: ভারতবর্ষের প্রধান এবং সব থেকে বড় বিচারালয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি D Y চন্দ্রচূড়ের বাড়িতে গণেশ পূজোয় উপস্থিত হয়েছিলেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। সেখানে ...

CJI: প্রধান বিচারপতি DY চন্দ্রচূড়ের বাড়িতে বিশেষ পুজোয় মোদী, এই নিয়ে মন্তব্য করলেন প্রাক্তন বিচারপতি
Published On:

CJI: ভারতবর্ষের প্রধান এবং সব থেকে বড় বিচারালয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি D Y চন্দ্রচূড়ের বাড়িতে গণেশ পূজোয় উপস্থিত হয়েছিলেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী।

সেখানে সস্ত্রীক প্রধান বিচারপতির মাঝে দাঁড়িয়ে গণেশ পূজোতে মোদিজীর আরতী করার ঘটনা নিয়ে সারাদেশ তোলপাড় হয়ে রয়েছে। মোদিজীর Twitter অর্থাৎ X হ্যান্ডেলে প্রকাশ করা ভিডিওতে দেখা যাচ্ছে যে, একদিকে সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি D Y চন্দ্রচূড় দাঁড়িয়ে রয়েছেন, মাঝখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজি আরতি করছেন এবং আর একদিকে বিচারপতির স্ত্রী ঘন্টা বাজাচ্ছেন।

এই নিয়ে আইনজীবী মহন্ত রয়েছেই, এর পাশাপাশি রাজনৈতিক বিভিন্ন শিবির থেকেও প্রশ্ন ওঠা শুরু হয়েছে যে, কেন্দ্রে ক্ষমতাধীন সরকারের সঙ্গে দেশের প্রধান বিচারালয়ের প্রধান বিচারপতির এমন নৈকট্য ঘনিষ্ঠতা প্রদর্শন কতটা নীতিসংগত ও সচ্ছল?

এমনই এই প্রশ্নের উত্তর বিষয়ে সুপ্রিম কোর্টের একজন প্রাক্তন বিচারপতি অশোক কুমার গঙ্গোপাধ্যায় জানিয়েছেন যে, এই দৃশ্য দেখে তিনি মূলত স্তম্ভিত হয়ে রয়েছেন।

তিনি স্পষ্ট বক্তব্য রেখেছেন যে, বিচার বিভাগ কে কতগুলি অঘোষিত নিয়ম মেনে চলতে হয়। তার মধ্যে অন্যতম প্রধান হলো প্রশাসনিক সঙ্গে দূরত্ব বজায় রাখা। যেটা এক্ষেত্রে মনে হয়নি। তবে প্রধানমন্ত্রী সঙ্গে প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের এরকম ঘনিষ্ঠতার পিছনে কে লুকিয়ে রয়েছে, বা সত্যি কি তিনি শুধুমাত্র দায়বদ্ধতার কারণে বিচারপতির বাড়িতে গিয়ে আরতি করেছেন। সে বিষয় কিন্তু News Barta কর্তৃপক্ষ বিবেচনা করে দেখেনি। এটা সম্পূর্ণটাই প্রধান বিচারপতির টুইটার বা এক্স হ্যান্ডেলের ভিডিওর ওপরে ভিত্তি করে জানা গিয়েছে।

Narendra Modi, Politics, RG Kar, Supreme Court

Leave a Comment