Penalty: কি কারণে Axis এবং HDFC ব্যাংকের ওপর মোটা অংকের জরিমানা করলো RBI ?

penalty: ভারতীয় রিজার্ভ ব্যাংক আবারও দেশের অন্যতম 2টি বেসরকারি ব্যাংক Axis এবং HDFC বেশ মোটা অংকের জরিমানা করেছে। এই জরিমানা করার প্রধান কারণ হচ্ছে RBI ...

Penalty: কি কারণে Axis এবং HDFC ব্যাংকের ওপর মোটা অংকের জরিমানা করলো RBI ?
Published On:

penalty: ভারতীয় রিজার্ভ ব্যাংক আবারও দেশের অন্যতম 2টি বেসরকারি ব্যাংক Axis এবং HDFC বেশ মোটা অংকের জরিমানা করেছে। এই জরিমানা করার প্রধান কারণ হচ্ছে RBI এর তরফ থেকে ধার্য করা প্রয়োজনীয় Rules and Regulation না মেনে কাজ করা।

সূত্র মারফত জানা গিয়েছে যে, মোট 2.91 কোটি টাকা জরিমানা করা হয়েছে এই দুটি ব্যাংকের ওপর রিজার্ভ ব্যাংকের তরফ থেকে। তাহলে এবার দেখে নিন ঠিক কি কারণে এত মোটা অংকের টাকা জরিমানা দিতে হলো এই দুটি ব্যাংকে।

HDFC ব্যাংককে দিতে হল 1 কোটি টাকা জরিমানা। কিন্তু কেনো এই জরিমানা ?

গত মঙ্গলবার এক নোটিশ প্রকাশ করে RBI জানিয়েছে যে, কেন্দ্রীয় ব্যাংক বলছে যে বেসরকারি খাতের বৃহত্তম ঋণদাতা HDFC ব্যাংক মূল টাকার সুদের হার, ব্যাংক দ্বারা নিযুক্ত রিকভারি এজেন্ট সংক্রান্ত সমস্যা এবং ব্যাংক গ্রাহক পরিষেবা সম্পর্কিত নির্দিষ্ট নির্দেশাবলী কোনো রকম অনুসরণ করেনি। মূলত তার জন্য এই জরিমানা করা হয়েছে HDFC ব্যাংককে।

Axis ব্যাংককে দিতে হলো 1.91 কোটি টাকা জরিমানা । কিন্তু কেন এই জরিমান ?

গত মঙ্গলবাড়ী অন্য এক প্রতিবেদনে RBI জানিয়েছে যে, অ্যাক্সিস ব্যাঙ্ক Banking Regulation Act এর নির্দিষ্ট নিয়ম লঙ্ঘন করেছে। এছাড়াও ওই ব্যাংক মূলধনের সুদের হার,KYC, কৃষি ঋণ সম্পর্কিত কিছু নির্দিষ্ট নিয়মাবলী অনুসরণ করেনি। তার জন্যই ওই ব্যাংকে 1.91 কোটি টাকা জরিমানা দিতে হয়েছে।

Reserve Bank of India আরো জানিয়েছে যে, কিছু নির্দিষ্ট নিয়ম না মানা কারণে ব্যাংক গুলির ওপর এই জরিমানা করা হয়েছে। এতে ওই ব্যাংকের কোন কাস্টমার এর ওপর একটুকুও প্রভাব পড়বে না, ব্যাংকিং সংক্রান্ত কার্যকলাপের জন্য।

Bank, RBI

Leave a Comment