Cricket: বাংলাদেশের সঙ্গে দ্বিতীয় টেস্টে ভারতীয় টিমের 11 তম প্লেয়ার বদল হলো ! কে জায়গা পেল এখানে ?

Cricket: সম্প্রতি গত 19 সেপ্টেম্বর থেকে বাংলাদেশ ও ভারতের টেস্ট ক্রিকেট ম্যাচ শুরু হয়েছিল। সেখানে ভারত বাংলাদেশকে 280 রানের একটা বড় মার্জিনে পরাজিত করেছে। ওই ...

Cricket: বাংলাদেশের সঙ্গে দ্বিতীয় টেস্টে ভারতীয় টিমের 11 তম প্লেয়ার বদল হলো ! কে জায়গা পেল এখানে ?
Published On:

Cricket: সম্প্রতি গত 19 সেপ্টেম্বর থেকে বাংলাদেশ ও ভারতের টেস্ট ক্রিকেট ম্যাচ শুরু হয়েছিল। সেখানে ভারত বাংলাদেশকে 280 রানের একটা বড় মার্জিনে পরাজিত করেছে। ওই টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে রবিচন্দন অশ্বিন এর সেঞ্চুরি,জয়সওয়াল এবং জাডেজার হাফ সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসে আবার গিল এবং পন্থ সেঞ্চুরি।

দ্বিতীয় ইনিংসে অশ্বিনের ছয় ছয়টি উইকেট, জাসপ্রিত বুমরা , মোহাম্মদ সিরাজ সহ সমস্ত বোলারদের দুর্দান্ত পারফরমেন্স, ক্যাপ্টেন রোহিত শর্মার দুর্দান্ত ক্যাপ্টেন্সির জেরে ভারত বাংলাদেশকে এত বেশি রানের ব্যবধানে পরাজিত করতে পেরেছে চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে প্রথম টেস্টে। সব মিলিয়ে বিরাট বড় একটা স্বস্তি নিয়েই দ্বিতীয় টেস্টের জন্য গুরু গম্বীর এর টিম ইন্ডিয়া।

এবার পালা দ্বিতীয় টেস্ট ম্যাচের। যেটা আয়োজন করা হয়েছে আগামী 27 সেপ্টেম্বর থেকে উত্তর প্রদেশের কানপুরে। গত কয়েক বছর ধরে দেখা যাচ্ছে ঘরের মাঠেও র‍্যাঙ্ক টানার ব্যবহার করছে না ভারতীয় টিম। মূলত বিদেশের মাটিতে ভালো পারফামেন্ট করার জন্যই এমনটা করা হচ্ছে।

চেন্নাই লাল মাটির পিচ, সঙ্গে ছিল সবুজ ঘাস। এর আগে দলিপ ট্রফিতেও এমনই পিচ দেওয়া হয়েছিল। এমন ধরনের পিচ থাকলে সেটা হয়ে দাঁড়ায় ব্যাটসম্যানদের কাছে প্রধান সমস্যা। কিন্তু এদিকে আবার প্রশ্ন উঠেছে আর একটা বিশেষ জায়গাতে, প্রশ্ন হচ্ছে রোহিত শর্মা এবং বিরাট কোহলির ব্যাটিং পারফরম্যান্স নিয়ে। দীর্ঘ অনেক দিন পর টেস্ট ম্যাচে ফিরে টিম ইন্ডিয়ার 2 প্রধান সদস্য রোহিত এবং বিরাট দুজনেই ব্যর্থ ব্যাটিংয়ের দিক থেকে। দ্বিতীয় টেস্ট ম্যাচের জন্য ইতিমধ্যে ভারতীয় ক্রিকেট বোর্ড স্কোয়াড ঘোষণা করে দিয়েছে। প্রথম টেস্ট ম্যাচে যে প্লেয়ার গুলি প্রথম 15 এ ছিল, তারা এখানেও থাকবে। কিন্তু হয়তো প্লেইং একাদশে কিছু বদল হতে পারে।

কানপুরের পরিস্থিতির কথা বিচার করেই ভারতীয় ক্রিকেট বোর্ড এমন সিদ্ধান্ত নিয়েছে। কেননা চিপকে লাল মাটির পিচ, কিন্তু কানপুরে হলো কালো মাটির পিচ। এই মাটিতে বাউন্স কম থাকবে। যার ফলে স্পিনারদের বেশ কিছু সুবিধা হবে এখানে। সেই জন্য এখানে মূলত দুটি পরিবর্তন করা হতে পারে। কেননা টিম ইন্ডিয়ার সামনে রয়েছে এখন 9টি টেস্ট ম্যাচ। তার জন্য সিনিয়র সমস্ত প্লেয়ারদের বিশ্রাম দেওয়া হতে পারে। বাংলাদেশের সঙ্গে টেস্ট সিরিজের পর ওদের সঙ্গে আবার রয়েছে ভারতের টি-টোয়েন্টি সিরিজ। তারপর আছে নিউজিল্যান্ডের সঙ্গে ঘরের মাঠে 3 ম্যাচের টেস্ট সিরিজ। তার পর পরেই আবার অস্ট্রেলিয়ার সঙ্গে বর্ডার গাভাস্কার ট্রফি, 5 ম্যাচের টেস্ট সিরিজ।

যতদূর অনুমান করা হচ্ছে দ্বিতীয় টেস্টে ভারতীয় পেস বোলার জাসপ্রিত বুমরা কে বিশ্রাম দেওয়া হবে, সেখানে সুযোগ পাবেন জস দয়াল। তিনি এবারই জাতীয় দলে ডেবিউ করবেন। BCCI দীর্ঘদিন ধরে লাল বলের বাঁ হাতি পেসারের খোঁজ করছিলেন। এবার সেটা পেয়ে গেছেন। কানপুর টেস্ট ম্যাচে যদি দুজন প্রেসার কে খেলায় ক্রিকেট বোর্ড তাহলে সেখানে অবশ্যই সিরাজ এবং আকাশদীপ প্রথম পছন্দ হবে। আর স্পিনারের সংখ্যা বাড়ানো হলে সেখানে জায়গা করবেন চায়নাম্যান স্কিনার কুলদীপ যাদব। এখন দেখা যাক BCCI কি করে, প্লেয়িং একাদশ শ্রেণি।

Cricket, india, Sports

Leave a Comment