Jasprit Bumrah : সোশ্যাল মিডিয়ায় পোস্ট ভিড়ে ছড়ালো চঞ্চল্য। মুম্বাই ইন্ডিয়ান্স ছাড়ছেন জসপ্রিত বুমরাহ

Jasprit Bumrah : পৃথিবীর মধ্যে ক্রিকেট ইতিহাসের বর্তমানে সব ধরনের ক্রিকেট ফরম্যাটে (Test, T20 & ODI) নম্বর ওয়ান বোলার হলেন জসপ্রিত বুমরাহ । IPL এর ...

Jasprit Bumrah : সোশ্যাল মিডিয়ায় পোস্ট ভিড়ে ছড়ালো চঞ্চল্য। মুম্বাই ইন্ডিয়ান্স ছাড়ছেন জসপ্রিত বুমরাহ
Last Updated:

Jasprit Bumrah : পৃথিবীর মধ্যে ক্রিকেট ইতিহাসের বর্তমানে সব ধরনের ক্রিকেট ফরম্যাটে (Test, T20 & ODI) নম্বর ওয়ান বোলার হলেন জসপ্রিত বুমরাহ । IPL এর Mumbai Indians দলের জন্য জসপ্রিত বুমরাহ বহুদিন ধরে খেলছেন। মুম্বাই ইন্ডিয়ান্স আইপিএল দলের প্রাক্তন অধিনায়ক তথা বর্তমানে ভারতীয় ক্রিকেটের টেস্ট এবং ওয়ানডে ফরম্যাট এর অধিনায়ক রোহিত শর্মার অধিনায়কত্বে বুমরাহ্ মুম্বাই ইন্ডিয়ান দলের জন্য প্রচুর উইকেট নিয়েছেন, তিনি তার দলকে এমন বহু পরিস্থিতির মুখ থেকে জিতিয়েছেন যেখান থেকে মূলত জেতা ওই দলের অসম্ভব হয়ে পড়ে।

এদিকে আবার আন্তর্জাতিক ক্রিকেটে বুমরাহ দেশের জন্য খেলার পর দেখা গেছে যে তিনি দলের সাফল্যের জন্য প্রতিমুহূর্তে এক্স ফ্যাক্টরের ভূমিকা পালন করে আসছেন। গত IPL মরশুমে আম্বানির দল মুম্বাই ইন্ডিয়ান যখন তাদের নিজেদের দলের অধিনায়ক বদলায় , তখনো মুম্বাই শিবির যথেষ্ট প্রভাবিত হয়েছে বলেই ক্রমাগত খবর আসছে ।

ঠিক এমন মুহূর্তে মুম্বাই ইন্ডিয়ান্স দলের প্রাক্তন খেলোয়াড় তথা ভারতীয় দলের প্রাক্তন লেগ স্পিন বোলার হরভাজন সিং এর লেখা একটি টুইট ঘিরে ছড়িয়েছে চাঞ্চল্য। কেননা IPL এর নতুন নিয়ম অনুযায়ী পরের বছর তথা 2025 IPL মরসুম থেকে রিটেনশন পলিসির ঘোষণা করা হয়। সেই পলিসি অনুযায়ী আইপিএলের প্রতিটি দল 4 জন করে প্লেয়ার ধরে রেখে বাকি সমস্ত প্লেয়ারগুলি কে নিলামের জন্য পাঠিয়ে দিতে হবে। এই 4 জন প্লেয়ার এর মধ্যেই 3 জন ভারতীয় প্লেয়ার এবং 1 জন বিদেশি প্লেয়ার থাকবে।

জসপ্রিত বুমরাহ সম্পর্কে কি টুইট করলেন হরভজন সিং

সেই রিটেনশন পলিসি ঘোষণার পর থেকে ভারতীয় দলের তথা মুম্বাই ইন্ডিয়ান্স দলের প্রাক্তন লেগ স্পিন বোলার হরভজন সিং তার একটি টুইটে লিখেছেন যে, “জসপ্রিত বুমরাহ যদি পরের IPL এ নিজেকে নিলামের জন্যে পাঠাই তাহলে IPL ইতিহাসের সবথেকে দামি খেলোয়াড় হবেন তিনি। আপনারা কি সবাই একমত? অবশ্যই জানাবেন।” হরভজন সিং ওই পোস্টটির মধ্যে আবার বুমরাহ কে ট্যাগ করে এই সমস্ত কথাগুলি লিখেছেন হরভজন। যদিও এই নিয়ে জসপ্রিত বুমরাহ তার কোনরকম প্রতিক্রিয়া জানাননি।

তবে এর মধ্যে একটা বিষয় হলো, বিশ্বের সমস্ত ক্রিকেট অনুরাগী এবং ক্রিকেট এক্সপার্টরা জানিয়েছেন যে ‘হরভজন সিং তার টুইটে জসপ্রিত বুমরাহ কে নিয়ে যে মন্তব্য করেছেন, সেটা অসম্ভব বলা যাবেনা। কেননা তিনি ভারতীয় ক্রিকেটকে তিন ফর্মাটেই এখন যেভাবে এগিয়ে নিয়ে যাচ্ছেন সেটা দেখেই মূলত এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

বুমরাহ এর IPL এ কৃতিত্ব : এখন থেকে প্রায় 11 বছর আগে অর্থাৎ 2013 সালে জসপ্রিত বুমরাহ প্রথম IPL এ খেলার সুযোগ পায়। ভাগ্যচক্রে আবার সে বছরেই প্রথমবারের মতো মুম্বই ইন্ডিয়ান চ্যাম্পিয়ন হয়েছিল । তিনি এখনো পর্যন্ত মুম্বই ইন্ডিয়ান্স এর হয়ে মোট 165টি উইকেট নিয়েছেন 133টি ম্যাচে। তার গড় হলো 22.51 এবং ইকনমি হলো 7.30 । এখন বর্তমানে বুমরাহ এতটাই দক্ষ বোলার হয়ে গিয়েছেন যে, তাকে সারা পৃথিবীর সমস্ত ব্যাটসম্যান ভয় করছে। কেননা এবছরের T20 বিশ্বকাপে বুমরাহ এর ভয়াবহ বোলিং তো সবার মনে আছেই।

IPL এর প্রতিটি দল 31 অক্টোবরের মধ্যে ধরে রাখা খেলোয়ারদের তালিকা প্রকাশ করবে : 31শে অক্টোবর 2024 তারিখের মধ্যে প্রতিটি আইপিএল দল ধরে রাখা খেলোয়ারদের তালিকা প্রকাশ করবে বলে ঘোষণা করা হয়েছে। মুম্বাই ইন্ডিয়ান কখনোই জসপ্রিত বুমরাহ কে ছেড়ে দেওয়ার ঝুঁকি নিতে চাইবে না। তিনি যে একা একটা সম্পূর্ণ ম্যাচ কে ঘুরিয়ে দিতে পারেন একথা তিনি বারবার সবাইকে দেখিয়ে দিয়েছেন।

তবে জসপ্রিত বুমরাহ যে আপাতত মুম্বাই ইন্ডিয়ান আইপিএল দল ছাড়ছেন না । সুতরাং বলা যায় পরের বছর আইপিএল মরসুমেও তিনি ওই দলের হয়েই খেলবেন এবং আরো ভয়াবহভাবে উইকেট নেবেন।

Jasprit Bumrah, ক্রিকেট, খেলাধূলা, মুম্বাই ইন্ডিয়ান্স

Leave a Comment